বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৩

ভেক্টর রাশি-২য় পর্ব



আসসালামু আলাইকুম। আশাকরি আল্লাহর রহমতে সবাই ভালো ছিলেন। আনেক দিন পর আজ আবার একটি পোস্ট লিখতে বসলাম। ব্যস্ততার কারণে নিয়মিত লিখতে পারি না। এবার আসল কথায় আসা যাক।

গত পোস্টে আমরা একটি কাল্পনিক ঘটনার মাধ্যমে ভেক্টর রাশি সম্পর্কে ধারণা পেতে চেষ্টা করেছিলাম। আজ আর একটি ঘটনা দেখা যাক।


উপরের অ্যানিমেশনটিতে আমরা দুই দলের মধ্যে ফুটবল ম্যাচ দেখতে পাচ্ছি। মাঠে খেলোয়াড়দের অবস্থানের বিন্যাস থেকে দেখা যাচ্ছে যে, লাল দল যদি গোল করতে চায় তবে পলাশ (P) কে ফুটবলটির উপর এমন কিছু একটা এমন দিকে প্রয়োগ করতে হবে যাতে এটি রাজিব (R) এর নিকট যায়। আবার রাজিবকেও বলটির উপর এমন কিছু একটা এমন দিকে প্রয়োগ করতে হবে যাতে বলটি গোলপোস্টের ভেতর প্রবেশ করে। পলাশ ও রাজিবকে ফুটবলটির উপর এই যে এমন কিছু একটা প্রয়োগ করতে হবে, এই এমন কিছুর নাম হচ্ছে বল (Force)। কাঙ্খিত ফল পাওয়ার জন্য ফুটবলের উপর যে কোন দিকে বল প্রয়োগ করলেই হবে না। একটি নির্দিষ্ট মানের বল অবশ্যই একটি নির্দিষ্ট দিকে প্রয়োগ করতে হবে।

উপরের বর্ণনা থেকে বোঝা যায় যে, বল এমন একটি রাশি যার সঠিক প্রয়োগ বা সঠিক অনুধাবন এর মান ও দিক উভয়ের উপর নির্ভর করে। কাজেই বল একটি ভেক্টর রাশি। এরূপ আরও অনেক রাশি রয়েছে যাদের সঠিক প্রয়োগ বা অনুধাবন এদের মান ও দিক উভয়ের উপর নির্ভর করে। রাশিগুলোর নাম পূর্বের পোস্টে উল্লেখ করা হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন